মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
ইনোভেশন কর্নার

অনলাইন বেইজ্ড ই-সিস্টেম ইন পাবলিক সার্ভিস ডেলিভারি

উদ্ভাবনটির সংক্ষিপ্ত বিবরণ:   জনগণের বিভিন্ন অভিযোগ/মতামত/আবেদন অতি সহজে এবং দ্রুত উপজেলা প্রশাসনের নিকট পৌঁছে দেয়ার জন্য গাজীপুর সদর উপজেলা কর্তৃক একটি অনলাইন বেইজ্‌ড ই-সিস্টেম তৈরী করা হয়েছে। সিস্টেমটির ওয়েব এড্রেস http://gazipursadar.gov.bd । এই সিস্টেমটি ব্যবহার করে সহজেই যে কোন অভিযোগ/মতামত/আবেদন প্রদান করা যাবে। অভিযোগ/মতামত/আবেদন প্রদানকারী কর্তৃক যে কোন এন্ট্রি প্রদানের সাথে সাথেই তিনি একটি ট্র্যাকিং নাম্বার পাবেন যার দ্বারা পরবর্তীতে তিনি এন্ট্রির বর্তমান অবস্থার তথ্য জানতে পারবেন। এছাড়া তাঁর দাখিলকৃত অভিযোগ/মতামত/আবেদন নিষ্পন্ন করা হলে তাঁর নিকট একটি কনফার্মেশন মেসেজ পৌঁছে যাবে। এছাড়াও এখান থেকে উপজেলাধীন সকল দপ্তর এবং ইউনিয়ন পরিষদের তথ্যাদি জানা যাবে। উক্ত সিস্টেমটি সম্পূর্ণ অনলাইন বেইজ্‌ড হওয়ায় কম সময়ে ও কম পরিশ্রমে এবং কম অর্থ ব্যয়ে ঘরে বসেই সেবা গ্রহণ করা যাবে। 

পদ্ধতিগত দিক: সিস্টেমটির মূল নিয়ন্ত্রণকারী উপজেলা নির্বাহী অফিসার। সিস্টেমটিতে উপজেলাধীন সকল দপ্তর এবং ইউনিয়ন পরিষদ কার্যালয় যুক্ত থাকবে এবং সকলের একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড থাকবে। কোন ব্যক্তি অভিযোগ/মতামত/আবেদন দাখিল করার সাথে সাথে তাঁর আবেদনটি গ্রহণ করা হয়েছে এরকম বার্তা সম্বলিত একটি এসএমএস/ইমেইল নোটিফকেশন পাবেন। এসএমএসটিতে একটি ট্র্যাকিং নম্বর থাকবে। এই ট্র্যাকিং নম্বরটির সাহায্যে আবেদনকারী যেকোন সময় তাঁর  অভিযোগ/মতামত/আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন। সফলভাবে একটি আবেদন জমা প্রদান করা হলে উপজেলা নির্বাহী অফিসার তাঁর মোবাইলে/ইমেইলে নতুন একটি অভিযোগ/মতামত/আবেদন জমা পড়েছে মর্মে একটি নোটিফিকেশন পাবেন। তিনি সিস্টেমটিতে লগিন করে আবেদন-টি দেখবেন এবং দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন। যদি আবেদনটি অন্য কোন দপ্তর সংশ্লিষ্ট হয় তাহলে প্রয়োজনীয় নির্দেশনা সহকারে  সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হবে। এ ক্ষেত্রে আবেদনকারী এবং সংশ্লিষ্ট দপ্তর প্রধান উভয়েই মোবাইলে/ইমেইলে নোটিফিকেশন পাবেন। অভিযোগ/মতামত/আবেদন-টির যথাযথ ব্যবস্থা গ্রহণপূর্বক নিষ্পন্ন করা হলে অভিযোগকারীর নিকট একটি নিশ্চিতকরণ বার্তা এসএমএস/ইমেইলের মাধ্যমে প্রেরণ করা হবে।  

যৌক্তিকতা: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত ডিজিটাল বাংলাদেশের ছোঁয়া এখন দেশের সর্বস্তরে। তথ্য প্রযুক্তি তথা স্মার্ট ডিভাইস ও ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় জনগণ এখন অনলাইনে বিভিন্ন তথ্য অনুসন্ধান ও আবেদন করতে আগ্রহী হচ্ছেন। জনগণের চাহিদার কথা বিবেচনা করে গাজীপুর সদর উপজেলা পরিষদকে ডিজিটাইজ করার মাধ্যমে দ্রুত ও সহজেই সেবা প্রদান করার উদ্দেশ্যে উক্ত সিস্টেমটি তৈরী করা হয়েছে। সিস্টেমটি স্বচ্ছতা ও দ্রুততার সাথে পরিচালিত হবে এবং এর মাধ্যমে স্বশরীরে উপস্থিত না হয়েও বিনাশ্রমে তথ্য অনুসন্ধান, অভিযোগ/মতামত/আবেদন প্রদান করা যাবে বিধায় জনগণ উপকৃত হবেন এবং সিস্টেমটি ব্যবহারে আগ্রহী হবেন। 

উদ্ভাবনীটির প্রভাব : সিস্টেমটি প্রচলিত সেবা পদ্ধতিতে বড় ধরণের পরিবর্তন আনয়ন করবে। যেহেতু যেকোন অভিযোগ/মতামত/আবেদন সর্বপ্রথম উপজেলা নির্বাহী অফিসারের নিকট জমা হবে এবং সমগ্র প্রক্রিয়াটি তাঁর দৃষ্টিগোচরে থাকবে সেহেতু অন্যান্য দপ্তর বিষয়টি গুরুত্বের সাথে গ্রহণ করে দ্রুত সমাধানে সচেষ্ট থাকবে। পুরো পদ্ধতিটি অনলাইনে পরিচালিত হওয়া এবং জনগণকে সার্বক্ষণিক আপডেট দেয়ার কারণে তাদের মাঝে ইতিবাচক মনোভাব তৈরী হবে।   

Innovation Content Type

পাইলট কর্মসূচী

Innovation File